কলা চাষে ঝুঁকছেন টাঙ্গাইল জেলার কৃষকরা

অল্প খরচে বেশি লাভ হওয়ায় কলা চাষে ঝুঁকছেন টাঙ্গাইল জেলার কৃষকরা।
জেলার মধুপর, ঘাটাইল ও সখীপুর উপজেলার পাহাড়ি অঞ্চলের লালমাটি উপযোগী হওয়ায় কলা চাষে আগ্রহ বাড়ছে স্থানীয় কৃষকদের মধ্যে। অনেক কৃষকের অর্থনৈতিক স্বচ্ছলতাও এসেছে কলা চাষে।

উৎপাদিত কলা স্থানীয় চাহিদা মিটিয়ে প্রায় ৭০-৮০ ভাগই যাচ্ছে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায়। এছাড়াও দেশের অন্য জেলা ঢাকা, ময়মনসিংহ, জামালপুর, ফুলবাড়িয়া, সিলেট, ভৈরবসহ নানা জেলায় যাচ্ছে কলা। স্থানীয় কলার পাইকারী বাজার মধুপুরের জলছত্র, গারো বাজার এবং সখীপুর উপজেলার কুতুবপুর বাজারে সবচেয়ে বেশি কলা বিক্রি হয়। এসব হাট থেকে প্রতিদিনই বের হচ্ছে ছোট-বড় মিলে ২০-৩০ ট্রাক ভর্তি কলা। দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকার আসেন কলা নিতে।

টাঙ্গাইলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ অঞ্চলে বারিকলা-১ ও বারিকলা-২ (আনাজিকলা), অমৃতসাগর, মন্দিরা, মন্দিরা সাগর, সবরি, চম্পা, চিনিচাম্পা, কবরি, মেহেরসাগর, বীচি কলাই ত্যাদি জাতের কলা চাষ হয়ে থাকে। প্রতি বিঘা জমিতে ৩৫০ থেকে ৩৮০টি কলাগাছ রোপণ করা হয়। একটি কলা গাছে রোপণ থেকে বাজার জাত পর্যন্ত ১৫০ থেকে ২০০ টাকা খরচ হয়। প্রতিটি কলার ছড়ি ৩৫০ থেকে ৪৫০ টাকায় বিক্রি করা যায়। এ হিসেবে প্রতি বিঘায় প্রায় ৬০ হাজার টাকা কৃষকের লাভ হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, চলতি মৌসুমে জেলায় ৪ হাজার ৬৬৭ হেক্টর জমিতে বিভিন্ন জাতের কলা আবাদ করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি কলা চাষ হচ্ছে মধুপুরে। মহিষমারা, শোলাকুড়ী, বেরীবাইদ, অরণখোলা, কুড়াগাছা, কাকরাইত, ভবানীটেকী, গরমবাজার, কাউচি বাজারসহ উপজেলার বিভিন্ন গ্রামে ২ হাজার ৩৫৫ হেক্টর জমিতে কলার চাষ হচ্ছে।
এ বছর ঘাটাইল উপজেলায় ৯৫০ হেক্টর জমিতে কলা চাষ হয়েছে। সন্ধানপুর, সংগ্রামপুর, রসুলপুর, লক্ষিন্দর, ধলাপাড়া ও সাগরদিঘী ইউনিয়নে সবচেয়ে বেশি কলার চাষ করা হয়েছে।

মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আল মামুন রাসেল জানান, এ বছর উপজেলায় কিছুটা কলা চাষ কম হয়েছে। কারণ একই জমিতে বারবার কলা চাষ করলে মাটির উর্বরতা নষ্ট হয়ে যায়। সেই সাথে পানামা পোকার আক্রমণে কলা চাষিরা ক্ষতিগ্রস্ত হয়। এবারও মধুপুর উপজেলায় ২ হাজার ৩৫৫ হেক্টর জমিতে কলার চাষ হচ্ছে। এ বছর লক্ষ্যমাত্রা অনুযায়ী ভালো ফলনের আশা করা হচ্ছে।
টাঙ্গাইলের কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আহসানুল বাসার বলেন, চলতি মৌসুমে টাঙ্গাইল জেলায় ৪ হাজার ৬৬৭ হেক্টর জমিতে বিভিন্ন জাতের কলা আবাদ করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি কলা চাষ হচ্ছে মধুপুর উপজেলায়।